তুমি বলোনি সে বলে ছিল, বাতাসের টানে কানে ভেসে এলো,
তোমায় নাকি দিলে ষোলয়ানা, তবেই হাসবে হাসনুহানা,
তবেই কোকিল ডাকবে ডালে, রাত পোহালে প্রত্যুষ কালে,
বার্তা পেয়ে তখন দলে দলে, হানা দিতে দিতে আসবে সকলে,
রূপের জোয়ারে সারাদিন টানা, ভাসিয়ে মেলবে প্রজাপতি ডানা।


তুমি বলোনি সে বলে ছিল, বার্তাটা নয় মোটেই খেলো,
তোমার নাকি দেখতে হাসি, বাজাতে হবে মোহন বাঁশি,
তাতে ফুটিয়ে সুরের ছোঁয়া, শিহরণ জাগিয়ে তুললে রোঁয়া,
কণ্ঠে তোমার জাগবে যে গান, মোহিত হবে তাতে মনঃপ্রাণ।


এই কথাটা কিন্তু তুমি বলেছিলে, গুরু গম্ভীর কম্পিত গলে,
বিপদের সময়ে দাঁড়ালে পাশে, বিপন্মুক্ত কেউ যখন হাসে,
তার প্রতি হয়ে তুমি দরদী, তোমার চিত্ত খোল যথারীতি,
তখন হয়ে গিয়ে বন্ধন মুক্ত, তুলে নাও সকল পূর্ব্ব শর্ত্ত,
সেই মূহুর্ত্তে প্রবেশ করে যে, চিরবন্ধনে আবদ্ধ হয় সে।