এমন একটা বৃক্ষ পেলামনা সন্ধানে,
বসন্ত যেখানে রোমাঞ্চ জাগালে, ভরে যায় যে ফুলে ও ফলে,
অথচ যেথায় পত্র নেই তবু, বিহঙ্গ এসে বসে ডালেডালে।


এমন যুগল পেলাম না দেখতে,
বসে আছে সেই তরুর তলে,
হোকনা তপ্ত তার চারিপাশ, বইছে নিম্নে মিষ্ট বাতাস,
ঘনিষ্ঠ পরশে, নিবিষ্ট আবেশে,
ভুলে গিয়ে নিমেষে পাত্র ও কালে।


যার হাসিতে জোছনার রাশি,
উপচে পড়ে ভরিয়ে দেয় মন, উথলে উঠে আপ্লুত নয়ন,
প্রজাপতি আসে হলেও বা রাতি,
মনে হয় তখন আবেগে ভাসি,
তার বর্ণ হলেও কৃষ্ণ,
তারেই যে মোরা সত্যি ভালবাসি।