কর্ম্ম ও বাণী মেলেনা জানি,
এমনই প্রাণীই বাড়ছে দলে,
সুসজ্জিত বজরা খানি,
যতই না হোক সুখ দায়িনী,
এমন যাত্রী ভাসলে নিয়ে,
অচিরেই যাবে অতলে তলিয়ে।


সারে সারে দাঁড়িয়ে কাশফুল দুপারে,
বললেও বিফল হবে সে সকল,
কথায় আর কাজে, সমন্বয় আছে,
সমগোত্রীয় এমন যাত্রীও,
ধীরে ধীরে হারিয়ে মনোবল,
অবশ্যই হবে ক্রমশ: দুর্বল।


তার চেয়ে বরং আমি তাই বলি,
সাধারণ এক নাও নিয়ে চলি,  
সুসজ্জিত বজরাটা মেকী,
পাল্টে নিয়ে চল নয় দেখি,
বাড়বে তাতে মোদের মনোবল,
আর নাই বা থাকল চতুরের দল।