ভিক্ষে দিতে অথবা নিতে, প্রেমের রীতে মানায় না মিতে,
সমানে সমানে হয় কোলাকুলি, ভাষার বিনিময় ও হয় খোলাখুলি,
তাই বলি বরং আচম্বিতে, দেখা দিয়ে যেমন দিগন্তে মেঘ,
ছড়িয়ে দেয় অশান্ত আবেগ, তেমন ভাবেই ধরে বাহু জোড়া,
বাকি পথটুকু চলব মোরা, জন সমক্ষে ও জনপথে,
আবার নিভৃত নিঝুম রাতে।


তুমি বলে ছিলে মনে পড়ে ধীরে, একা একা যাবে সাগর তীরে,
মনে রেখো তবে সাগরের ঢেউ, নিঃসঙ্গ দেখেনে কখনোই কেউ,
নিঃসঙ্গতাও আসেনা সহজে, একথা নিঃশব্দে নিজেরে কহ যে,
আকাশ বাতাস আর বালিয়াড়ি, সেথায় করছে পাহারাদারি,
অষ্ট প্রহর মন দিয়ে ঘোর, মনঃসংযোগ কাটেনা হলেও বা শোর।


তাই বলছিলেম চল হাঁটি মোরা, বন পথ ধরে দেখবে যারা,
কেউ বা হলেও ক্ষিপ্ত বিচলিত, কেউ কেউ হবে তৃপ্ত অতিরিক্ত,
চলার পথে কৃষ্ণচূড়া, বিছিয়ে দেবে, ফুলের তোড়া।