তার জীবনী উন্মুক্ত কাহিনী,
লেখা আছে এক খোলা পুস্তকে,
যে কেউ পারে লিখতে মন্তব্য,
উচ্চ অথবা নত মস্তকে।


কয়েকটা পাতা খেয়েছে উই,
কতকগুলো প্রথম থেকেই নেই,
চমক আনতে তাতে কিছুটা,
বিন্দুমাত্র ও নেই প্রচেষ্টা,
আজকের দুনিয়ায় যাতে সেই বই,
কিছুটা হলেও হয় মানানসই।


গোটা কয়েক পাতা হলেও সাদা,
চিত্তাকর্ষক তারাই দাদা,
লেখা আছে তার নিজস্ব মন্তব্য,
“শ্রুতি কটুর হলেও এটাই সত্য,
তাদের জন্যে পারিনি করতে,
যারা সঙ্গ দিয়েছে উঠতে বসতে”।