শোনরে বকুল, হসনে ব্যাকুল,
তোর ডাকেতে রাত বীরেতে,
নামলে বৃষ্টি ঝমঝমিয়ে,
বান ডাকবে কুল ভাসিয়ে।


চমক দিলে বিদ্যুৎ মেঘে,
ধমক দেবে নদীও রেগে,
কাঁদলেও অঝোর ধারায় আকাশ,
নির্ধনেরই হবে সর্বনাশ।


তার চেয়ে বরং ছড়িয়ে সুবাস,
পারলে বৃষ্টির দিয়ে পুর্ভাবাস,
তুষ্ট কর তুই জনগণে,
থাকবে তোর চেয়ে মুখপানে।