এ এক অনুষ্ঠান যার বিবরণ,
শুনলে বলবে অসাধারণ,
তুলতে এক বেড়া জালময়,
অর্থের হয়েছে সুপরিকল্পিত ব্যয়,
বিভিন্ন শ্রেণিতে করতে বিন্যাস,
বিত্তের দেখা হয়েছে সুবাস।


সমাজের নামী, যারা এসেছে দামী,
গাড়িতে অতিশয়, দ্রুত গতিময়,
তাদের তরে কেদারা মনোরম,
ছড়িয়ে রয়েছে সৌন্দর্য্যে অনুপম,
আহা তারা সমাজের মধ্য মণি,
তাদের বিনা চলে কখনই।


যারা এসেছে গাড়ী ভাড়া করে,
বসেছে সবে বাইরের ঘরে,
উচ্চ শ্রেণির, শেষ হলে পরে,
তবেই পরবে তারা নজরে।


আর যারা এলো পদব্রজে,
বাঁচে যদি কিছু তবেই শেষে যে,
তাদের পেটে পরবে কিছু ভারী,
তাই নিয়েও হয়ত হবে  কাড়াকাড়ি।