সে ছিল পুতুল খেলার সময়, কখনো দুপুরে  কখনো অবেলায়,
রাধা কৃষ্ণর নানান সাজে, প্রেম হত তখন কত আছিলায়।

তারপর যখন গেলাম পাঠশালায়, দেখতাম প্রথমে কোথায় গুরুমহাশয়,
বিস্তর ফারাক ছিল বসার মাঝে, আড়চোখে দেখে নিতেম তারি মাঝে,
কে কতটা এগোলাম প্রেমে, অথবা গেলেম কোথায় বা থেমে।

আর একটু যেই হলেম বড়, প্রেম হৃদে যখন হল সরগড়,
দেখা হত যেই পেতেম সময়, মনে পড়ে সেই সন্ধ্যে হয় হয়,
গল্প হত এতই বড়, চাঁদ এসে না বললে পড়,
সময় কেটে, যেত যে ভাবে, সাহিত্যেই তার উল্ল্যেখ পাবে,
পর্দ্দা না থাকায় প্রেমের মাঝে, সে ব্যাথা আর বুকে নাহি বাজে,
প্রেমিক অথবা প্রেমিকারা কেউ, লাজুক হাসি হাসে না আর লাজে।