তার হৃদয়ের তিনটি রূপ,
প্রকাশিত করে প্রকৃত স্বরূপ,
তিনটিতেই হয়ে ভীষণ আপ্লুত,
বুঝতে পাইনে ওজন কার কত?

প্রকৃত অর্থে যখন সে ভীত,
সাহায্য চায় করে মাথা নত,
কৃতজ্ঞ চিত্তে ফিরিয়েও দেয় তা,
একবার শুধু পেলে বারতা।

আবার দেখেছি কোমল কুসুম,
হৃদয়ের দ্বার উন্মুক্ত বেমালুম,
মরুভূমিতে যেমন মরূদ্যান,
পথ ভোলাকেও দেয় সম্মান।

তেমনই দেখেছি কৃষ্ণ ঘনঘোর,
যেমন চমকায় বিজলী সজোর,
প্রতিবাদে সে উঁচিয়ে গলা,
তাদের জন্যে, গেছেও রণে,
অবহেলা করে যাদের জনে জনে।

আমি পড়েছি অন্তর্দ্বন্দে,
তিনটির মধ্যে কোনটির সঙ্গে,
হবে আমার মতের মিল,
ভরবে পদ্মে যেন মতি ঝিল,
কার সাথে হলে মাল্য বদল,
ভালবাসা হবে, নয় কোন্দল।