এত জাঁকজমক, কিসের এই চমক,
উমা কি না হলে আসবেনা ঘরে,
সে তো তাদেরই দেবী আরাধ্য,
যারা সকলেই শিষ্য ও বাধ্য,
ভালবাসা তারে, দিয়ে থরে থরে,
আনতে কি পারেনা সবার মাঝারে,
কাজটা কি সত্যিই এতো অসাধ্য?

যে আলোয় সাজছে মণ্ডপ সজ্জা,
যে পয়সায় বাজছে বাদ্যি,
উড়ছে যে ভাবে অর্থ ইত্যাদি,
এতো আমাদের গর্বের চেয়ে,
অন্তর পানে দেখলে চেয়ে,
বিবেকেরে বেশি দিচ্ছে লজ্জা।

কে জানে এ ভাবে,
একাংশে সমাজে রেখে অভাবে,
রোশনে ঘুচিয়ে অন্ধকার,
মন পাওয়া যায় কার,
কি সত্য এতে হয় প্রতিষ্ঠিত,
মতামতটা একান্ত, যদিও ব্যক্তিগত।