এক হলেও মোদের লক্ষ্য,
দক্ষতায় ছিল ভীষণ পার্থক্য,
সে গেল পড়তে, পদার্থ বিদ্যায়,
আমি গেলাম শিখতে, চারু কলায়।

আজ সে গুনলেও আকশের তারা,
ধরে রেখেছে লেখনীর ধারা,
তার লেখাতে প্রকাশ পায়,
ফুটে ওঠেনা যা মোর কলায়,
অথচ সে জানে পৃথিবীর গতি,
কখন  কি হবে চাঁদের মতি,
কখন সে আসবে নিকটে,
চাঁদের বুড়ি চরখা কেটে,
সাগরের ঢেউয়ে তার পরশে,
উত্তাল করে তুলবে উচ্ছাসে।

আমি শুধু ভাবি একটি কথা,
গুণী জনে দেয় পরশ যেথা,
বন্ধ্যা মাটিতেও সোনার ফসল,
ফলে চালাতে জানলে লাঙ্গল,
কিছুই আটকাতে পারেনা বাঁধনে,
যে রাঁধে, সে বাঁধেও, চুল যতনে।