খোলা জানালার খড়খড়ি ধরে,
তাকিয়ে ছিলেম তারি ওধারে,
কিবা দিন কিবা রাত্রি,
অসংখ্য তারার নিচে তমসে,
কিংবা উজ্জ্বল রবির ঝলসে,
চলেছে যে পথ, দিয়ে এক রথ,
আমি যেন তার, নিত্য যাত্রী।

রথ চলল ধীরে এগিয়ে,
জ্যোৎস্না মাখানো ছন্দ লয়ে,
বাতাস ছিল মহুয়া সম,
মাতাল করা গন্ধে ম ম,
তারপর এক নদীর তীরে,
হঠাৎ গেল থমকে দাঁড়িয়ে,
বুঝলাম নেই সেতু এগোবার,
উদ্যোগ নেওয়ার প্রয়োজন এবার,
কিন্তু পাল্লা দুখানি কেন কি জানি,
বন্ধ হয়ে গেল আপনি,
পলক দুখানি গেছে তব বুজে,
কিয়ৎক্ষনেই গেলাম তা বুঝে।