প্রত্যহ বিকালে,
কদম্বের ডালে,
উড়ে এসে, বোসে,
আষাঢ়ের মাসে, বরষের আবেশে,
একটা পাখি জুরবেই গান,
সঙ্গী তার সঙ্গীতের তালে,
পাখনা মেলে, নাচে বোল চালে,
বর্ষা রাণীরে দেবে সম্মান।

মেঘেদের দেওয়া গুরুগুরু,
সন্ধ্যারতি করবে শুরু,
কখনো বা দিয়ে উলুধ্বনি,
আলোকিত করে, গগনের পরে,
তড়িৎ জ্বালাবে বাঁকা শিখা খানি।

ততক্ষণে, তারা ফিরে গেলে নীড়ে,
মেঘেরাও চলে যাবে কোথাও  উড়ে,
বসাবে মেলা,তারার মালা,
আকাশটা ঢাকলে, আঁধারের বেলা।

হঠাৎ আচম্বিতে, অন্যেরে চুম্বিতে,
একটা তারা পড়বেও খসে,
আকাশের বুকে,
লাল টুকটুকে,
আফশোস হবে মনেতে তখন,
হয়ত এই দৃশ্যই দেখতে এতক্ষণ,
অপেক্ষায় ছিল পাখিরা দুজন।