পশ্চিমের এলো কাল বৈশাখীর ঝড়,
উড়িয়ে দিলে এক চালার খড়;
মনে হয়নে তখন,
কিঞ্চিৎ ও আপন,
করেওনে তাই কেউ তার যতন,
সঙ্গত কারণেই ভেবে ছিল,
এ কোন সাংস্কৃতিক আপদ এলো,
হবেই বা কেউ পর।

চমক লাগানো চক্ষু ধাঁধানো,
কিয়ৎ ক্ষণেই মন ভোলানো,
প্রযুক্তি বিদ্যায় আর প্রকৃতিতে,
উঠতি বয়সের ছেলে মেয়েদের,
ছিন্ন করল মনের বাঁধন;
মুগ্ধ নয়নে জেগেও শয়নে,
যারা দেখল নতুন আশা,
তাদের হৃদয়ে বাঁধল বাসা।

অথচ সে তো এসেছে ঘরে,
তছনছ করে, ভাঙ্গতে তারে,
যার বুকে তে বসল এসে,
ধংস হল তার মাতৃভাষা,
উন্নতি তো অতি দূরাশা,
এমনই সংস্কৃতি সর্বনাশা।

মূহুর্তের ভুলে,
অপসংস্কৃতিকে তুলে,
অবলীলায় তাণ্ডব লীলায়,
আপন কৃষ্টিকে কষ্টের সৃষ্টিকে,
ফেললেম আমরা অবহেলায়।

সরলার্থ-
পশ্চিমি ঝড়- পশ্চিমি সংসকৃতি,
প্রবেশ করে তরুণ তরুণীদের হৃদয়ে,
ধংস করছে আমাদের প্রিয় অতি,
কৃষ্টি ও কৃতি।