রাত যত হয় গম্ভীর তত
ওদের ভুবন কোরে আলোকিত
সূর্য বিরাজিত হয় গগনে;
যারা ছিল এযাবৎ নিদ্রারত
শয্যা ছেড়ে হয় জাগরিত
অতিষ্ঠ হয়ে উঠে শোষণে;
কল্লোলিত হয়ে হয় মুখরিত
নব উল্লাসে হয়ে উল্লসিত
উঠে পরে লাগে প্রচারের গানে;
স্বপ্ন কে যে বাস্তবায়িত
হবেই করতে এই ক্ষুদ্র জীবনে
কতজনে আছে চেয়ে পথ পানে।

যেখানেই হোক পরাধীন যারা
স্বপ্ন দেখেছে স্বাধীন দেশ-গড়া
এ কাহিনী তাদের আত্মজীবনী;
ভালোয় ভালোয় দিনের আলোয়
না বেরিয়ে এসে না দিলে ধরা,
না পড়লে বেড়ী পায়ে তাড়াতাড়ি,
আর না পড়লে হাতে হাতকড়া,
ওদের কয়েক জনে,
বিষ মিশ্রিত
শাসকের বাণে
গিয়েছে মিশে
তমসে নিমেষে।

আর যারা যারা থেকেছে অধরা
জনগণকে নিয়ে পৌঁছে লক্ষ্যে,
দিনের আলোয় জন সমক্ষে
তখত বদল কোরেই ওরা,
শাসকেরই মসলিন কাপড় দিয়ে
বানিয়ে তারে জ্বালিয়ে মশাল
কাল-রাত্রিরেও করেছে সকাল।