হলেও ছাত্রটি প্রতিভাবান
বুকে তার একটি বিঁধত বান
যতই দেখাক প্রখর যুক্তি
নেই রেহাই নেই তবু মুক্তি
ঘড়ির কাঁটার মতই টিক টিক
শিক্ষক মশায়ই সর্বদা ঠিক।

এ ছিল এক দহনীয় দশা
এক্কেবারেই সে কোণঠাসা
প্রচলিত শিক্ষা ব্যবস্থায়
এমনটি হয়নে হঠাতই সহসায়
ভালো ছাত্রেরা অতি অসহায়
মানতে হবে গুরুর কথা
নতুবা ছাড়তে হবে বিদ্যাপীঠ,
বাক্য বিনিময় না করে অযথা।

অথচ অগাধ ভাবনা তার
যেতে চায় নবদিগন্তের ওপার
কি আছে নতুন করে জানবার
প্রচিলত সব ধ্যান ধারণাকে
নস্যাৎ করে দিয়ে ছারখার।

তাই, যখন দেখে কাঠবেড়ালীটা
স্বাধীনভাবে করছে আবিস্কার
নিত্য নতুন খাদ্য ভাণ্ডার,
তখন সে ভাবে মনে মনে
তাকে তো মানতে হয়না প্রতিক্ষণে
শিক্ষকের বাধ্যবাধকতা সমানে
অথচ পরিবর্তনশীল পৃথিবীতে সেও
এগোচ্ছে ধাপে ধাপে সোপানে।