আমি অসংখ্য বেদনার আওয়াজ শুনে
পদচিহ্ন অন্ধকারেও নিতে চিনে
আনব কিছু জোনাকি পোকা
হয়ত তাতে কেউ বলবে বোকা,
আমি বোঝাব তাদের সময়ের চাকা
এমনটাই করে দাবী
সহস্র কোটী বিদ্রোহীর মাঝারে
কয়েকজনই নেয় চাবি।

জোনাকির মত মশালে জ্বালিয়ে
উজ্জ্বল ভবিষ্যতের আলো দেখিয়ে
তারাই তো হয় পথ প্রদর্শক
কয়েকজনই হয় ধ্বজার বাহক
না থাকলেও সে অর্থে প্রশংসক
নাই বা উঠল সকলে গর্জিয়ে
সাহয্যের হাত দেয় তারাও বাড়িয়ে
তবু কয়জনই হয় রথের চালক।

আমি জানি জনগণ হলেই সকাল
ভুলে যাবে কারা জ্বেলেছিল মশাল
আমি এও জানি চলবেনা হলে অভিমানী
অনেকে ভুলে যাবে দেশাত্মবোধক বাণী
কিন্তু সেখানেই যে শেষ হবেনা কাহিনী
ইতিহাসে এরকমই তো ঘটেছে শুনি
এরপর যখন শুরু হবে দেশ গড়া
অনেকেই চাইবে সমান ভাগ বখরা
লড়াইয়ে যারা দিয়েছিল বাগরা
আনন্দে বাজাবে কাড়া নাকাড়া
নেকড়েরা এসে ভেড়ার বেশে
বলবে গরবে হেসে হেসে,
রক্ত দিয়ে তবেই স্বাধীনতা
পেয়েছি শেষে কতই না ক্লেশে।