এ এমন এক জান্তব সমস্যা
সমাধা কি দানব জানে তা
স্বপ্নে দেখি যারে বারংবারে
মনের গভীরে স্থান দেই তারে
অন্তরালে পেলে ভালবেসে বলে
সোনার মোহরে বা রুপো দিয়ে মুরে
সাজাতে বাসরে আভরণে তারে
সামর্থ্য কি আছে আমার কোষাগারে?

আমি বলি প্রিয়া বাহুদ্বয় দিয়া
ধরে রাখি তোমারে অন্তর মাঝারে
আর যদি তাতে সক্ষম না হই আমি
মোক্ষম সময়ে নয় চলে যেও তুমি।

একটা জিনিষ তবে রাখবে মনেতে
সম্মুখ সমর নয় হবে লুকোচুরিতে
তোমায় বরং কই অভয় দিয়ে সই
একখানি নীল শাড়ি পরে দিও পাড়ি
মিলে গেলে যাতে আকাশের সাথে
শত চেষ্টা সত্ত্বে চিনিতে না পারি।