ভীষণ চিন্তা হয় সময়ে অসময়ে
জানতে যে পারছিনা দাঁড়িয়ে কোথায়
পথের শুরুতে না অন্তে
দিগন্তের ঠিক কোন প্রান্তে?
অঝোর ধারায় আষাঢ় শ্রাবণ মাসেতে
শস্য শ্যামলা ধানি জমির পাশেতে
নাকি শুকনো খরায়
অথবা বসন্তে।

আরম্ভ করেছি না চলেছি শেষ করতে
বিলম্ব হলে কি ফিরব খালি হাতে
তবু চলুক অনন্ত পথ চলা
যেভাবে হউক শিখব ছলা কলা
যে ভাবে হউক দেখব একদিন শেষ
যেখানে আছে শুধু সাম্যের দেশ
যেখানে নেইকো নিষ্ঠুর শোষণ
অথচ আছে কঠোর শাসন
আঁধার নেই আছে আলোর বাহার
সাধারণ হলেও পর্যাপ্ত আহার
আছে খাবার তরে, সাজানো থরে থরে,
জনসাধারণের নাগালের ভিতরে,
কবে যে পারব
সে দিনটা আনতে?

দুশ্চিন্তা বাড়বে আরও অনেক বেশি
যখন এগিয়ে গিয়েও দেখব বৈকি
পথ যে অনন্ত
হয় না অন্ত কিছুতে;
অথচ যারা চলছিল এক সাথে
এক পা রাজি নয় আর তারা এগোতে
আর ধরবেনা এ জীবনে
তারা কোন রকম বাজী
কারণ পেয়েছে সান্নিধ্যে
কিছু দুষ্ট লোককে পাজি
আর ভাল না লাগলেও তা
মেনে নিতেই হবে যা
তবুও থামব না  
হবেই যে এগোতে।।