যায়না আমার কানে কিছুই যায়না
অসুস্থ মানুষের ক্রন্দন বেদনা
যা আসে তা তো স্বর্ণকারের হাপরের শব্দ
যার থেকে তৈরি হয় অতি মনোময় গয়না।

আসেনা ভাল মানুষের দল আর আসেনা
যারা আসে তারা স্বার্থ ছাড়া ভাবেনা
যত লুটেরার দল লোক ঠকানোর তরে চায়
স্বার্থপরের কাছে উপদেশ আর প্ররোচনা।

এ যেন কখনো জতুগৃহ করে রচনা
এককালে মনেতে আনন্দই কুলাতো না
আর তারপর তার আগুনে হু হু করে সব
জ্বালিয়ে দিয়ে দিল আমারেই যাতনা।

এই ভস্ম দেখে মনে হয়না এর থেকে
নতুন করে কেউ কখনো পাবে প্রেরণা
কথায় কিন্তু বলে, প্রতিরোধ তলে তলে,
গড়ে উঠে মনোবলে, জাগায় চেতনা।