কেমন ভাবে অস্ত্র ধরে
মাতৃভাষা রক্ষা করে
এগিয়ে গিয়ে বীরে;
আবার তাতে প্রণয় ভরে
তারাই সুরে গানও করে
মুগ্ধ হয় শত্তুরে!

সেই ভাষাটার নাগাল পেতে
লাঙ্গল নিয়ে হবে যেতে
সবুজ শ্যামল ক্ষেতে;
তরী নিয়ে নয় এগিয়ে
যেতে হবে উজান বেয়ে
গঙ্গা বা মেঘনাতে।

জানতে হবেনা স্বরলিপি
প্রকৃতিই তার প্রতিচ্ছবি
সুর বসে কণ্ঠে এসে;
এ ভাষা যে বড্ড খাসা
হারানো আশা পায় দিশা
নাও যখন যায় ভেসে।

কোন সে ভাষার টানে কে জানে
মানুষও দেয় বলিদান প্রাণে
প্রেরণা জুগিয়ে;
খেলাও করে আগুনে নিয়ে
জেনেও মরণ আসছে ঘনিয়ে
দিব্যি না ঘুমিয়ে।

কোন সে ভাষায় পঞ্চকবি
অতুল দ্বিজেন নজরুল রবি
আর রজনীর ছবি;
জলের মতই স্বচ্ছ দেখায়
এ যে সম্ভব বাংলা ভাষায়
সদা নিরবধি।

তাইতো আমার একটাই ভর
যতই আসুক বৈশাখী ঝড়
মেঘ কাটবে সহসা;
ছিঁড়ে দিক পাল ভেঙ্গে দিক হাল
কারণ জাগায় প্রাণে আশা
“বাংলা আমার ভাষা”।