ধন্য তার স্বপ্ন
কেবলি মাটিতে পাতে কান
মাটির গন্ধ প্রথম বৃষ্টিতে
মাতিয়ে করে তারে আনচান।

ব্যস্ত তার হস্ত
কেবলি লেখে তাদেরি গান
যাদের কথা মনে দেয় ব্যথা
একযোগে ডাকে দুচক্ষে বান।

বক্ষ তার প্রশস্ত
অজেয় সহ্য শক্তি অসীম
দুঃখ দেখলেই অবহেলিতের
সাহায্য করতে হয় সে অধীর।

চিত্ত তার উদার
যুধিষ্ঠির যেন প্রতীক সততার
সারথি সঞ্জয় শুভ্র মেঘেতে
শ্রীকৃষ্ণ যাত্রী বিচক্ষণতার।

তবুও সে ব্যর্থ
অর্থ যোগাড় করতে অসমর্থ
সমাজের চোখে তাই অপদার্থ
বিত্ত যে মাড়ায় না ছায়াটি তার।