কুসুমিত বাগিচায় ঘুরে এসে
প্রশমিত করি দুঃখকে হেসে,
লজ্জিত কালো অলির বেশে
গুঞ্জরিত হই কলির সুবাসে।

নেইকো যেখানে ব্যথা বিড়ম্বনা
ক্ষণে ক্ষণে হয় না বিদ্ধ চেতনা,
প্রস্ফুটিত ফুলের পুলকিত সুষমা
বিলচ্ছে যেখানে অলিরই জোছনা।

এমন হলে স্বার্থপর বলে
দুঃখহীন শুধু জীবন খুঁজলে,
কি হবে সেদিন শুকোবে যেদিন
কুসুমগুলো সব বসন্ত গেলে।

বছরের শেষে ফুরলে বসন্ত
কবিতারও হত এইখানে অন্ত,
কিন্তু সেরকম হলনা বিশেষ
লেখার যে এখনও আছে অশেষ।

চাইনা সমাজের দায়িত্ব এড়িয়ে
কাজের অছিলায় উদ্যানে বেড়িয়ে
থাকতে হরষে উল্লাসে মেতে;
তার চেয়ে বরং কষাঘাত সয়ে
সবার সাথে হাতে হাত মিলিয়ে
লড়াই করব বুকখানি চিতিয়ে।