যতবার চেয়েছি তার কাছে জানতে
মনের কোণে নিজেরই একান্তে
তার চেয়েও সুন্দর কেউ হাসতে পারে কি
হাসিটাই যেন তার হারিয়ে ফেলেছি।

যতবার চেয়েছি মনের কথা বলতে
দিনের শুরুতে মাঝখানে ও অন্তে
আমার চেয়েও সুন্দর কেউ বলতে পারে কি
নিজেরই অজান্তে বাক রুদ্ধ হয়েছি।

যতবার চেয়েছি নিজেকে বোঝাতে
পারবই না যখন বোঝা তার বইতে
কেন, বামন হয়ে চাঁদে হাত বাড়িয়েছি
অসহায় জড় বুদ্ধি রহিত হয়েছি।

যতবার আমাদের হয়েছে দেখা
স্বপ্নেই তবে বাস্তবে নয় সখা
মনে হয়েছে সে বড্ড একরোখা
তাই শত ইচ্ছাতে পারিনি এগোতে
আলাপ করতে গিয়েও পিছিয়ে এসেছি।

অবশেষে সে ই ভেঙ্গে দিয়ে তার
তথাকথিত রহস্য পর্দার
এগিয়ে এসে নিজেই শেষে
বলল জুগিয়ে সাহস আমায় সে
মণিকোঠায় নাকি তার স্থান পেয়েছি।