আমি হচ্ছি এক রাত্রি জাগা অতৃপ্ত পাখী
দিনের আলোয় সবি কালোয় লিপ্ত দেখি
চিত্র গুলো ঘৃণ্য এমন শূন্য হয়ে মন
যন্ত্রণায় জ্বলে আঁখি।

রাত্রির বাহার প্রগাঢ় ও সুন্দর
পৃথিবীকে ঢাকে জ্যোৎস্নার চাদর
আপামর পায় সমান কদর
জেগে থেকে তাই দেখি।

মেঘ যদি কখনো চুপিসারে আসে
রাতের আকাশে অকস্মাৎই ভেসে
নজর বন্দী করে তমসে দৃষ্টিরে
তখনি কেবল কাঁদি।

তখনি কেবলি ভাবি নয়ন মুদে
বিত্তবানেরা বিত্তের নেশায় বুঁদে
অপরূপ সকালে কেন যে অকালে
করেছে অমার রাতি।