মনটা তো কিছুতেই রয় না খাঁচায়
বাঁচতে চায়না দানা পানির আশায়
জগত যে তার মস্ত বড়
চিত্ত বলে ঐ আকাশ ধর।

আকাশ নয় তার আষাঢ়ের প্রিয়
মেঘপুঞ্জ সেখানে উড়ছে যদিও
নীল রঙ যদি নাই থাকে মনে
মিল ঢেকে দিয়ে কৃষ্ণ সারাক্ষণে
ভালবাসায় তো ধরাবেই চিড়
বাধা সৃষ্টি করে তমসের ভিড়।

আবার এও ভেবে হই শিহরিত ক্ষণে ক্ষণে
আশংকায় যদি ঘিরে ধরে অবচেতন মনে
প্রিয়ার মুখ যাবে ঠিক তখনি দেখা
আচমকা চমকালে বিদ্যুৎ রেখা।

আর যদি তা হয় শরতের আকাশ
নীলাভ স্বচ্ছ হবে বহমান বাতাস
তোমার নীল কায়া ছড়ায়ে তার মায়া
বাহু ডোরে আমারে বাঁধবে ঠিক প্রিয়া।

তবু আমি চাইব তা হোক গ্রীষ্মের আকাশ
বইবে আগুনের মত হলকা বাতাস
ঈশান কোণে উঠলে দারুণ ঝড়
মেঘমন্দ্র গর্জালে কড় কড় কড়
তুমি যেই উড়ে যেতে চাইবে তার সাথে
আমি বলব নাওয়ে পাল তুলে ধরতে
আমার অনুরোধে তুমি বসে সেইখানে
হাল ধরবে নৌকায় প্রয়োজনের ক্ষণে।