যা পড়ে রবে শেষে এই ভবে,
আর জানিনা যা পাইনি পাব
তাই কবে,  
একই সূত্রে বেঁধে নিয়ে একত্রে
সেই সবে,
প্রফুল্ল চিত্তে নিজ গল বৃত্তে
সগরবে,
তাদের মাল্য দাপটে গেঁথে চলেছি।

জীবনের আরম্ভে
শুক্তির মাঝেতে
যেন এক রত্তি
মুক্তার মত জন্মে তাতে
ক্ষণিকে স্বাদ পেতে মুক্তির
সব বাধা বিপত্তি
তাচ্ছিল্য করেছি।

অতঃপর এগিয়ে
যা পেরেছি নিয়েছি কেড়ে
যা পারিনি দিই নি ছেড়ে,
তাও পেতে গিয়ে অনাস্বাদিত পথের
অপরিচিত আঘ্রাণ ও আস্বাদের
লোভে উড়িয়ে দিয়ে ন্যায্য আপত্তি
সবার সম্পত্তি আত্মসাৎ করেছি।

কিন্তু বিজনে
মনের কোণের
জমে আছে খেদ;
কিছুই যে পারিনি দিতে
ফিরিয়ে এই পৃথিবীতে,
যাবার সময় যা বলবে ডেকে আমায়
জন্ম নেওয়া হয়েছিল সার্থক হেথায়,
কষ্টার্জিত এই সব সম্পত্তি
জমেছে তবে করে অনেকেরই ক্ষতি
প্রতি নিয়ত সমানে নিরবধি
কতই না করে রক্তারক্তি;
তার কিছু বণ্টনে
সমাজের কল্যাণে
কি দিয়ে যেতে পেরেছি?