ইতি বৃত্তান্ত কিছুই না জেনে  তার
সখ্য গড়ে ছিলেম বনেতে চাঁপার
সুগন্ধে তখন ভরে যায় মন
আমার সুদর্শনা যে মৎস্য কন্যা
জ্ঞানতঃ অন্ততঃ তা জানতাম না।

সময় এলেই ঝরে গেলেই ফুল
বোঝা যেতেই তার জাত আর কুল
হৃদে ভুল ভেঙ্গে ও লজ্জায় রেঙ্গে
উবে গেল তৃষা ভাব ভালবাসা
তার সাথে বাসা গড়ারও আশা।

তবু আজও বলি নিজেকে উদার
জাত পাতের নাকি করিনা বিচার
বলার সময় করি অভিনয়
মানব ধর্মই সবার উপরে
সমগোত্রীয়ই ভাবোরে সবারে।

তাই এসব কথা বলার আগে
একবার অন্ততঃ বেড়িয়ে বাগে
মহড়া দিয়ে ডালি সাজিয়ে
সুবাসে সুভাষিত করে নিই বচন
মুখোশের আড়ে যাতে ঢাকা পড়ে মন।

বিঃদ্রঃ আমার কবিতা পড়ে মনে হয় যদি কারো
অন্তঃমিল ঘটাতে গিয়ে কবিতাটারই বাজছে বারো
দয়া করে নিঃশঙ্কোচে জানান
সে ক্ষেত্রে আমি বুঝব এধরনের কবিতায় আমি বেমানান
আর যেহেতু পারিনা লিখতে গদ্য ছন্দে
সবার দ্বারা সব কাজ হয়না এ তো হবেই মানতে
আমি আপাততঃ
লেখায় দেব ক্ষান্ত।