আমি কথা বলি নক্ষত্রের কানে
সামান্য দুই কলি ইন্দুই জানে
জানি তা মানতে চায়না তপন
সে কিনা থাকে নিদ্রায় তখন।

কি হয়েছিল কথা শুধায় সে দিনে
দিগন্ত থেকে দিগন্ত গমনে
প্রণয়ের কথা কইব যে তারে
ভাব হোক গাঢ় তারো কিছু পরে।

কথা গুলো হলেও প্রথম রাতে
শিশির হয়ে ঝোরে পড়ে প্রভাতে
কিছুটা শিউলির স্পর্শ নিয়ে
শরতকে দেয় স্বর্ণে রাঙিয়ে
কিছুটা বাতাসে নিয়ে যায় বয়ে
প্রেমের বারতা ছড়িয়ে ছিটিয়ে
কিছুটা ব্যর্থ মাথা ঠুকে হলে
আপন খেয়ালে লেখে দেওয়ালে
আর বেশি নেই সেদিন দেরী
ঐ শোনা যায় বাজে রণ ভেরী
মুক্তি সূর্য উঠে গগনে
তমস কাটাবে আলোর বানে।