চিত্ত প্রণয়ে আবিষ্ট  হওয়ায়
আদিত্যকে ইন্দু বড্ড জ্বালায়
এমন রোমাঞ্চকর সময়ে প্রেমী
অনুপস্থিত কি না আসরে তুমিই  
কি করত কৃষ্ণ পেলে রাধিকায়
এমতাবস্থায় একা বাগিচায়?

তমসও যে হাসে আলোর বন্যায়
ভরা জোছনায় স্নিগ্ধ পূর্ণিমায়
খরার পীড়া ত্বরায়
মুছে যেতেই ধরায়
ভালবাসার জন পেতেই সুজন
ভরে গেছে তাদের চিত্ত ও মন।

চলো নয় মোরা হাতে হাত ধরি
পৃথিবীরে গড়ি সাম্যের তরি
শোষক শ্রেণীকে দগ্ধে তুমি
পোড়াবে তোমার শৌর্যে প্রেমী
শোষিতকে করতে শান্ত আমি
হাত বোলাব তারে কপোলে চুমি
হিংসার উত্তর তারা পাবে হিংসায়
ভালবাসার প্রতিদান পাবে ভালবাসায়।