আমার স্বপ্ন বড়ই শুকনো
জমাট বদ্ধ প্রচুর প্রশ্ন
নিশ্চুপ থাকা সময়েরই মত
রক্ত রঞ্জিত ক্ষত বিক্ষত।

ভয়ঙ্কর তার পাহাড়ের রূপ
দেখে অনেকে ভাবে ভগ্নস্তূপ
যার তলেতে আছে লুকিয়ে
কত দিনের থেকে শুকিয়ে
অজস্র দীনের বাসনা গাথা
কত অভুক্ত গরীবের কথা
যাদের জন্য না লেখায় গান
সুরের মাধূর্য পায়না মান।

স্বপ্ন গুলো উঠে দাঁড়িয়ে
মাথা চাড়া দিয়ে
বাস্তবে জমির উপর
হাঁটলে পা দিয়ে
এসবেরই হয়ত হত সুরাহা
দেখাতে পারত অনেককেই রাহা
যেমন স্রোতস্বিনী ধায় সাগর পানে
কত আবর্জনা আর বর্জ্য টেনে
তবু ধরার বুকে আছে সে সুখে
জীবনকেও ধরে বাঁচিয়ে রেখে
ক্ষত লয়ে হৃদয়ে প্রতি নিয়ত
বয়ে চলে তাও হয়ে বন্দিত ।