ভাই বোন আর সুধী বন্ধুগণ
যারা শুরু করলে এই সবে রণ
এখনি যেন না হয় জেনো
শুনে মেঘমন্দ্র গুরু গুরু
লক্ষ্য ভুলে বক্ষ দুরু দুরু।

ঝড়ের ধাক্কা সয়ে অজস্র
সঙ্গে সাহস লয়ে অদম্য
আকাশ পানে তাকিয়ে সমানে
ঐ দেখ কেমন লড়ছে তরু
সে কই স্বভাবে হয়নি ভীরু।

কখনো বা হলেও পত্রহারা
ক্ষণিকের তরে হয়ে দিশাহারা
ঝুঁকালেও মাথা উঠিয়েছে তা
ক্লান্তিতে না ঢেকে নয়ন তারা
পাহারা দিয়েছে রাত জেগে সারা।

অথচ গেছে এমনও যেদিন
কখনো টানা ঘণ্টা দুই তিন
প্রতি মূহুর্ত্তে মনে হয়ছে মর্তে
কি ভাবে শোধ দেবে সবার ঋণ
বাঁচার আশাই হচ্ছে যে ক্ষীণ।

এই হচ্ছে কথা সর্বসাধারণের
যারা দেখে স্বপ্ন পুনর্জাগরণের
যখন কি না পাত পাতলেই পাবে ভাত
তারা বুঝুক মোটেই তার মানে নয় সে অর্থে
বাঁচা শুধু নিজের ও নিজ পরিবারের স্বার্থে।