আমার স্বপ্নে দেখা রাজকন্যা, যে কিনা তোলে হাসির বন্যা
গভীর উচ্ছ্বাসে
ভাঙ্গলেই সেই তন্দ্রা সুখের, টের পাই সবই মিছে দুখের
তার দীর্ঘশ্বাসে।

তাকে নিয়ে লেখা পত্র মনের, রং বেরঙের কাগুজে নৌয়ের
মতই যায় যে ভেসে
মনে হয়না পৌঁছবে মোহানা অবধি, যেখানে অজান্তে জলধি
মিশে গেছে এসে হেসে।

আমার রচিত যেসব গান, যাতে আছে তার অসীম অবদান
তারে বিনা সুর খোঁজে
সকালের রাগ যেন বাজে বিকালে,বড্ড পুরাতন ও সেকেলে
দুঃখী মেয়েটি সেজে।

এ সত্ত্বেও ঠিকানা আমার, তারি মাঝে আছে বেঁচে থাকার
জানি আমি গরবে
দাঁড়িয়ে থেকে দেখলে অত্যাচার, সে খোঁচা দেয় বিবেকে আমার
গর্জে উঠে সরবে।