কার কথা বলব ভাবছি আগে
পূর্ণ করেও রাগে অনুরাগে
যে ছেড়ে চলে গেছে পশ্চিম পানে
যাবার সময়ে ফিরেও তাকায়নে
না, যে আসছে গাইতে গাইতে পূরবী রাগে?

যে দিয়ে গেল প্রভূত দুঃখ অভূতপূর্ব
জানিনা কিভাবে সেখান থেকে ঘুরে দাঁড়াব
নাকি যে আসছে নিয়ে আশ্বাসের বাণী
বিশ্বাসে পেতে আছি বাতাসেতে কানই
মৃদু পদধ্বনি যদি শুনি ফুল্ল বাগে।

না বলব শুধু আমারই কথা
তরঙ্গে তুলে সাগরের ব্যথা
ঢেউ গুলো যখন গুমরিয়ে গুমরিয়ে
বালুর ঘরে আছরে পড়ে দেয় গুঁড়িয়ে
বুকভরা আশা এর পরেও উঠে জাগে।

এর মাঝেও থাকে একজনের দাবী
থাকাই সঙ্গত, অবশ্যম্ভাবী
গর্ভকেশর হতে বীজের মত
বেরিয়ে এলে যাতে কেন্দ্রীভূত
প্রেম, পূর্ণতা পায় জড়িয়ে ধরে পরাগে।