আমি জানালা খুলিনা অকুতোভয়
যদি বিদীর্ন করে দিয়ে হৃদয়
মেঘ গর্জায় ঘরেতে পাছে,
তাতেও কি আর রক্ষে আছে
বৌ কথা কও ডাকেই গাছে।

দুয়োরে দিয়ে আমি আঁটোসাঁটো খিল
ভেবে ভেবে দুয়ের মাঝে খুঁজি মিল
সিক্ত করে এরা রিক্ত চিত্ত
দুজনেই হতে চাইলেও মিত্র
আমি যে মাত্রাতিরিক্ত বিরক্ত।

আসলে আমি এক ফেরারী আসামী
এক কালে ছিলেম কুখ্যাত প্রেমী
পদদলিত করে কতই ভালবাসা
চরিতার্থ করলেও নিজের আশা
বিচারকের আসনে হয়নি তো বসা।

সেদিন সাক্ষাতে এলো অবশেষে
নিজের বিচার নিজেই করে শেষে
প্রায়শ্চিত্ত করতে খিল দিয়ে দোরে
বসে ভেবে ভেবে মরি, পাই যদি কারে
পার্থিব যা আছে দিয়েই দেব তারে।