দুঃখে হৃদয় ভরিয়ে দিয়ে গেল প্রিয়ে
বাজিয়ে একখানা করুণ সুরে বীণা
যাবার বেলায় গেল হেলায় বুঝিয়ে
অকৃত্রিমই ছিল ভালবাসা মিথ্যে না।
টাটকা সৌরভ দিয়ে জোছনা মাখিয়ে
থোকায় দিলাম সাজিয়ে ফুলের তোড়া
তার ঘ্রাণ যাতে জমা স্মৃতি উস্কে দিয়ে
দ্যুতিতে দেয় ভরে নীড় খুশীতে গড়া।

সফল হলেও ক্ষণিকের তরে আশা
ফুলেরা যেহেতু বাঁচলনা বেশিক্ষণ,
বিফল মন হারিয়ে সুগন্ধে ভরসা
খুলে দিল তার সবকটি বাতায়ন।
আর পুরনো প্রবাদ মনে পড়ে গেল
বামন হয়ে চাঁদ না চাওয়াই ভাল।