এ যেন গগন বিস্তীর্ণ রণাঙ্গন
খুব ধীরে ধীরে যুদ্ধের তরে
মেঘদের হল সেখানে আগমন।

কোনটা উজ্জ্বল হলেও কালো
বয়ে আনল ঝড়ের অশনি সংকেত
কোনটা যদিও বেশ দুর্বলও।

এ যেন সেনাপতির দুর্বার গতি
সাজিয়ে গেল তার খুঁটিনাটি  
শত্রুর যাতে হয় চরম ক্ষতি।

এক টুকরো মেঘ ঠিক তখন
বেরিয়ে গেল দলছুট হয়ে
কেউ জানল কি তার বিক্ষুধ মন?

ক্ষুব্ধ চিত্ত ঘরের শত্রু বিভীষণ
বুঝিয়ে দিল এ ছিল রাবনের সেনা
কেউ বুঝে ওঠার আগে তার মন।

তাই, এরপর যখন ধরল ভাঙন
বৃষ্টি হল না শরতের মেঘে
ব্যাস, আরম্ভ হল অকাল বোধন।