নামুক বৃষ্টি উঠুক ঝড়
কৃষকের ছেলে পায়না ডর
চাষ করেই তবে ফিরবে ঘর।

আসুক মন্দা হোক কর্মক্ষয়
শ্রমিকের ছেলে পায়না ভয়
লড়তে হবে করতে গেলে যুদ্ধ জয়।

বাড়ুক দাম চলুক শোষণ
ভয় পায়না জনসাধারণ
লড়াই করে হবে শাপ মোচন।

মুখোস খো’ল মা'র হেচকা টান
পেতেই যদি চাও নির্বান
দিতে হবে কিছু তরতাজা প্রাণ।