পিপাসী আমি পথিক
খুঁজছি রাস্তা সঠিক
মরুতে মরীচিকা
দেয় না তবুও দেখা।

যদিও দিশারে
হারিয়েছি আঁধারে
আলেয়া জলাতে
জ্বলে না পথ দর্শাতে।

আকাশে ডানা মেলা
মেঘেরা করে খেলা
বারে বারে ধ্রুবতারা
ঢেকে দেয় এসে তারা।

তুললেও নাওয়ের পাল
হাসে না ঝড় একগাল
প্রকৃতি কেন কৃপণ
জানতে চায় ব্যথিত মন।