ওরে ও প্রাণের ময়না
একটু কাছে আয়না
সারাটা শরীর ভরিয়ে দেব
পড়িয়ে সোনার গয়না।

কি আছে ঐ খোলা আকাশে
রুপোলী তুলোর মেঘ ভাসে
তার চেয়ে বরং সোনার খাঁচায়
আহ্লাদে আয় থাক বসে।

উদর পুরে পাবি খেতে
আর হবেনা কোথাও যেতে
খাম খেয়ালী গগন জুড়ে
আর হবেনা পাখা মেলতে।

সে আর কি এমন ঘোষনা
এই বেলা তা পাঠিয়ে দে না
সঙ্গী সাথীদের কাছে, গাছে গাছে
দলে দলে, আসবে মজাই দেখনা।

কি হল, কেউ এলনা
কেউ তাহলে আসবেনা
স্বাধীনতা কী এতই প্রিয়
তার মায়া তারা ছাড়বে না?