ভেবেছিলেম নিয়েছি স্বর্গ জিতে
সেদিন তোমায় পেয়ে
ওগো হরিণাক্ষী মেয়ে,
যেদিন খুশীর বাঁধ ভেঙে মিতে
নামল কপোল বেয়ে
আনন্দাশ্রু ধেয়ে।

সমর্পিত করা তোমাতে চিতে
প্রেমেতে হয়ে আকুল
সে কী হয়েছিল ভু্‌ল,
যৎদূর জানি প্রেমের রীতে
ঠিক এই রকমই হয়
কেটে গেলে সব ভয়।

সম্বৎসর না ভরলেও গলা গীতে
জানতেম না বাঁধন টিকবে না
কোন ছলেই তা রইবেনা,
ঝরে পড়ে গেলেও পাতা অত্যধিক শীতে
সব ঋতুতে ফুল ফুটবে না
কোকিল কণ্ঠ ব্যাকুল হবে না।

ব্যর্থ হলেম প্রেম সম্পূর্ণ করতে
তাইতো সঠিক সময়ে
ধরলেও গীত লয়ে,
আপন ক্ষমতা বলেই জিতে
নিয়ে গেল তাকে রাজপুত্র
লিখে একখান খোলা পত্র।