বিন্দু বিন্দু শিশিরের পতনের শব্দে
হেমন্ত সুন্দরী আসে পদে পদে ছন্দে
তমার কাটাতে কুয়াশা জাগিয়ে আশা
এক ঝাঁক নক্ষত্র বিলায় ভালবাসা।
রাত্রি হলেও আরো শান্ত ও প্রলম্বিত
শুষ্কতা বাড়লেও ক্ষণে ক্ষণে নিয়ত
প্রতিক্ষণে দ্বিধাজড়িত হেমন্ত ভাবে
কবে ভোরে পাকা ধান মাঠে দেখা যাবে?

প্রত্যুষেই কৃষক আসার আগে ক্ষেতে
গান গা’বে বুলবুলি ধান খেতে খেতে
চিত্ত মাতবে তাদেরি কাকলি কুজনে
ভরিয়ে সবারি হৃদয়, মন ও প্রাণে।
এভাবেই হেমন্ত নিঃশব্দে এসে শেষে
ফেলে যাবে অনুভূতি পাকা ধানশিষে।