যে আসে হৃদয়ে গোপনে আমার
সমক্ষে পাই না দর্শন তার
যে আসে সামনে ভিন্ন সে গঠনে  
অপূর্ণ সাধ তাই, থাকে ঘর বাঁধার।

অথচ আমি চাই মনেপ্রাণে
স্বত্বা হোক একই দুইজনে
তা না হলে পরে সতীনদের ঘরে
চলবে কলহ প্রতি ক্ষণে ক্ষণে।

প্রতিদিন করলে তারা চুলোচুলি
ঝরে যাবে হেমন্তে সবক’টা কলি
এ ভাবে চিত্ত হয়ে গেলে রিক্ত
স্বপনগুলি সব হয়ে যাবে ধুলি।

তাই আমি চাই নিজেদের মাঝে
যে কর্ম  করা কাউকে না সাজে
তাতে টেনে ইতি, আনতে প্রীতি
একই স্বত্বা হোক কল্পে ও কাজে।