কোন প্রত্যাশার থেকে জন্ম নেয়না
যে প্রণয়ে ভালবাসা
শতদলের মত সততা দিয়ে
ছড়ায় তা শত শত আশা।

শত শত কোমল পাপড়ি সমানে
খসে পড়লেও তাই তার
সৌরভ ছড়ায় আরো আরো বেশী
কাটিয়ে তমসা নিরাশার।  

শতদলের কদর জানে ভ্রমর
আর না জানলেও কেউ
দীঘির উপর তাই গুঞ্জনের
তারাই তোলে ঢেউ।

গুণমুগ্ধরা দেখে তা খুঁজলে
কি আছে ওদের মাঝে
বসুধার রূপ বদলে যেত
সুধা ছড়িয়ে সমাজে।

প্রত্যাশার দ্বারা কলুষিত হলে
চলার পথেতে কর্ম
লক্ষ্যর চেয়ে উপলক্ষ্য বড় হয়ে
বিস্মৃত হয় তার ধর্ম।