আমি জলায় খুঁজি মরুভূমি
আর মরুতে খুঁজি জলা
মরীচিকাও তাই দেখায় আমায়
আলেয়ার ছলাকলা।

আমি ঊষার আশায় রাত্রি কাটাই
রাত্রির আশায় সন্ধ্যা
ভরা জ্যোৎস্নাতেও পাইনা সৌরভ
ঢাললেও রজনীগন্ধা।

অচেনা ফুলের নিইনা ঘ্রাণ
অপরিচিতর নিইনা অভিবাদন
বন্ধুত্ব হয় না তাই অজানার সাথে
একার আকাশ ছেয়ে থাকে গ্রহণ।

চেনা জনের সাথে সখ্যর আশায়
অবশেষে আজ ক্লান্ত
ঝরে যায় পাতা ডাকেনা কোকিল
আসে না জীবনে বসন্ত।

আর হ্যাঁ,
গ্রীষ্ম খরা, বর্ষা বন্যা, আসে নিয়ে
প্রাকৃতিক বিপর্যয়ে ভরিয়ে দিয়ে
বন্ধুত্ব করলে তবেই মানুষ আসে,
এই শিক্ষা আমায় বুঝিয়ে।