এই পথ যদি হত দীর্ঘ আরও
তখনও কি চলতে এমন সাথে
তখনও কি এমন বলতে কথা
হাতখানি রেখে আমার হাতে?

তখনও কি হত ভাব বিনিময়
যেমনটি এখন নিভৃতে হয়
যেমনটি এখন নিরিবিলিতে
কপোত কপোতী একে অপরকে কয়।

এই পথ যদি হত জটিল আরও
তখনও কি এমন থাকতে পাশে
তখনও কি এমন জীবন যুদ্ধে
আসতেই ডাক দিলে নিমেষে?

তখনও কি হত সংগ্রাম আমাদের
শ্রেণীবদ্ধ ভাবে তাদের বিরূদ্ধে
যাদের খল স্বার্থান্বেষী মনোভাব
ঠেলে দেয় সমাজকে নরকের খাদে।

এই পথ কিন্তু হচ্ছে জটিলতর
না চাইলেও এমন দেখতে তারে
সরল জীবনের মাহাত্ম্য তাই
সখী মনে পড়ে আজ বারেবারে।