বিলিয়ে দিয়ে যা আছে সম্পদ
জোর গলাতেই নিয়ে শপথ
যে পথে ফেলিনি কখনো চরণ
সে পথে এবার করব গমন
এমনই ইচ্ছে জাগলেও মনে
রিক্ত হবার ভয় জাগে ক্ষণে।
বারবার মনে হয় এক কথা
বিলোলে যদি বাড়ে দরিদ্রতা
একটা কথাই বুঝলাম না এখনো
কত পরিমান হলে ধন ও রত্ন
তখন মনে হবে হয়েছে যথেষ্ট
অন্যকে দিলে আর হবে না কষ্ট।
কতটা হলে ধন সম্পত্তি
এই প্রশ্নের হবে নিষ্পত্তি
এই কথাটাই না বোঝার ফলে
সমানে জড়াই মায়ার জালে
এবার তাই করেছি ঠিক
ভেঙে ফেলে দিয়ে লোহার শিক
মনের জানালা দেব খুলে
দান করব দুহাত তুলে।