প্রায়ই ভাবি লিখি তাদের কথা
যাদের নিয়ে নেই লেখার কেউ
যারা পড়ে থাকে নিচু তলায়
তর্জন গর্জনেও ওঠেনা ঢেউ।

ইচ্ছে থাকলেও পারি না লিখতে
তাদের কথা জানিই না বিশেষ
নিজেদের নিয়েই ভাবি সর্বদা
কাটাতে পারি না তারই রেশ।

বিরক্ত অবশ্যই মনে মনে হই
তারা করলে উত্থানের চেষ্টা
ভাবি মনে মনে সমাজ জীবনে
উঠলেই ওরা ডুববে দেশটা।

সহানুভূতি দেখিয়ে পুরো মাত্রায়
এই ভাবেই বাঁচি বুদ্ধিজীবি
কাজের কাজ করিনা কিছুই
অচলাবস্থা তাই অবশ্যম্ভাবী।