অচিন দেশের সেই নগরী
হয়নি আজো চেনা,
সেই নগরে আছে মাটি
নেইতো বালি কনা।
নেইতো মানুষ নেইতো পাখি
নেইতো প্রাণের লেশ,
ভালবাসার নেইতো কিছু
আছে শুধু ক্লেশ।
একটি বিশাল পাহাড় আছে
সেই নগরীর ভূ'তে,
মাজার আছে গাছের নিচে
মানুষটা সেই পথে।
প্রাণ থাকলে প্রাণী হয়
মানুষ হয় তার মনে
আজব মানুষ এমন দেখি
শুধু হল প্রাণে।
আজব দেশের আজব নগর
আমি চাইনা যেতে,
মানুষ যেথায় স্বর্প হয়ে
বসতে পারে পথে।