স্বাধীনতা
বলি মূখে,
কুঠিলতা
থাকে বুকে,
সংকির্ণতা
দেখি চোখে,
হিংসা লাগে
পরের সূখে,
লজ্জা হয়তা
বলতে মূখে,
তাই নিয়ে যাই
তাদের থেকে,
দূঃখ দিয়ে
তাদের বুকে।


নেই আসলে
স্বাধীনতা,
মনে আমার
দারুন ব্যথা,
বলবো কারে
এসব কথা,
রঙ্গিন হচ্ছে
সবুজ পাতা,
বলবে যে জন
সত্য কথা,
পাবে সে জন
বিষণ ব্যাথা,
বলি শুনুন
আসল কথা,
এই দেশে নেই
স্বাধীনতা,
প্রধানমন্ত্রী
বাড়ি ছাড়বেন
বলুন এটা
কেমন কথা,
এটা কেমন
স্বাধীনতা,
আসলে নেই
স্বাধীনতা,
এটা হচ্ছে
ফাকা কথা।